তাপস গুপ্ত 






পোস্টমডার্ন  ভাবনা: কিছু কথা

পর্ব : ৫


তত্ত্বের গভীরে অথবা আনাচে-কানাচে জুড়ে উকি মেরে এগোনোর পূর্বে বিশ শতকের মধ্যভাগে আমেরিকার ব্ল্যাক মাউন্টেন সাহিত্য গোষ্ঠী আমেরিকান পোস্টমডার্ন ধারণায় নৌকার পাল খাটিয়েছিল একথা এখানে সেরে নেওয়া দরকার।
আমেরিকার নর্থ ক্যারোলিনায় ১৯৩৩ সালে এন্ড্রু রাইস এবং আরো কয়েকজন মিলে এক্সপেরিমেন্টাল কলেজ প্রতিষ্ঠা করেছিলেন। গান, সাহিত্য শিল্পকলা কবিতা জুয়েলার্স ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন বিষয় নিয়ে প্রোটোটাইপ ধারণার বাইরে নিজের দর্শন কে স্থাপিত করে চেষ্টা করে। চার্লস ওলসন, রবার্ট ক্রিলি, ল্যারি এগনার, রবার্ট ডানকান, এড ডরন, পল ব্ল্যাকবার্ন, হিলডা মর্লি, জন উইনার্স, জেলে ওপেনহেইমার, ডেনিস লিভার্তভ প্রমুখ কবি সাহিত্যিক গণ এখানে একত্রিত হয়ে তাঁদের মিলিত ভাবনাকে কবিতায়, প্রবন্ধে  সংকলনে ছড়িয়ে দিতে থাকেন। এখানে বলে রাখা বাহুল্য হবে না যে, এই ব্ল্যাক মাউন্টেন কবি গোষ্ঠী আমেরিকার বিট ( Beat) জেনারেশনের সঙ্গে অল্প বিস্তর আত্মীয় বন্ধনে সংযুক্ত। পেঙ্গুইন থেকে প্রকাশিত এই সংক্রান্ত একটি বইতে বলা হয়েছে বিট জেনারেশন চেয়েছিল সাহিত্য শিল্পের ক্ষেত্রে "the rejection of standard narrative value, making a spiritual quest, the rejection of economic materialism, explicit portrayals of human condition, experimentation with psychedelic drugs, sexual liberation and exploration."  এইগোষ্ঠীর মধ্যে অ্যালেন গিন্সবার্গ, জ্যাক কেরুয়াক অথবা চার্লস বুকাওস্কি প্রমুখ জনের নাম তাঁদের সৃষ্টি এবং যাপনের ধারা সম্পর্কিত বিষয়ে সামান্য হলেও আমরা অবগত আছি।
ব্ল্যাক মাউন্টেন গোষ্ঠীর কবিদের বলা হয় projektivist poet। ১৯৫০ এ চার্লস ওলসন তাঁর প্রজেক্টটিভ ভার্স প্রবন্ধে কবিতার প্রথাগত ফর্ম ভেঙে নতুন ভাবে প্রতিস্থাপিত  করার কথা বললেন। তিনি রচনা বা সৃষ্টির ভূমি জুড়ে এক "open field" বা উন্মুক্ত ক্ষেত্রের আহ্বান জানালেন। এই তত্ত্বটি ছিল ব্ল্যাক মাউন্টেন কবিদের ইস্তাহারের মূল স্তম্ভ। অর্থাৎ আধুনিকতার নামে যা কিছু দেখানো হচ্ছে বা ভানানো হচ্ছে তার বিরুদ্ধে এক সাংস্কৃতিক জেহাদ। 
উইলিয়াম ভি স্পানোস তাঁর "bounndary 2"  বইতে   বলছেন  "The appearance of Olson and the Black mountain poets was the beginning of the the end for the metaphysical modernist tradition, which was by no means a modernist tradition but an automaly piculet to American and English poetry. It was the result of a collision off strongly anti modernist and provincial sensibilities with the hybrid modernism of pound and the purer modernism of Gertrude Stein and the William Carlos William".

 রবার্ট ক্রিলির একটি কবিতা অনুবাদে থাকল..


Mirror

Seeing is believing.
 Whatever was thought or said,

 these persistent, inexorable deaths
 make faith as such absent,

 our humanness a question,
 a disgust for what we are.

 Whatever the hope,

 here it is lost.

 Because we coveted our difference,
 here is the cost.


আয়না ছবি

বিশ্বাসে যাই থাক কিছু ভাবার অথবা বলার,
এই নাছোড় অধ্যবসায়ী অনিবার্য মৃত্যু
আড়াল নিয়েও বস্তুত বিশ্বাসে থাকে,

কম্পিত হয় মানবতা ঘৃণায় জিজ্ঞাসায়

হয়ত আশা ছিল এখানে সে হারিয়েছে

আমরাই ঈপ্সিত অনুরাগে
লোভে কামনায় বিভাজনে রেখেছি
ভালোবাসা ঘৃণায়

এভাবেই মূল্য চোকানো চলেছে।

(ক্রমশ)

1 মন্তব্যসমূহ

  1. আলোচনা এবং সাথে পাওয়া অনুবাদ লেখাটিকে অন্য মাত্রা যোগ করে দিল।শ্রদ্ধা

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন