ঈশ্বর যখন সামনে
আমিনুল ইসলাম

তখন সকাল। ৩৬ ডি, হরিশ চ্যাটার্জি স্ট্রিট। ঘড়িতে নজর রাখার অবসর ছিল না। ঈশ্বর সান্নিধ্যে মগ্ন ছিলাম। অন্য কিছুই মনে নেই। সালটি ২০০২(সম্ভবতঃ)। সেখান থেকেই...

অনেক জোড়া পায়ের সাথে চেনা পা। চরণ যুগলের আবিষ্কারক হতে সচেষ্ট ২চোখ। ছুঁতে গেলেই বুকে টানেন। ১টা মেঘ এসে ভিজিয়ে দেয়। প্রগাঢ় শান্তির ছায়া ঘনীভুত হয়ে আগলে ধরে শরীর।

১ক অব্যক্ত ব্যক্তিত্বের ডাইমেনশনে নিজেকে মেলে ধরা-  প্রকৃত মানুষ ছাড়া সম্ভব নয়। কোনো কিছু বুঝতে বা জানতে গেলে প্রকৃত শিক্ষা লাগে, যে শিক্ষা অন্তরের। সেই দিকেই নির্লিপ্ত তাঁর কন্ঠস্বর!
তাঁর কথায় শুকনো জলাশয়ে ভরে ওঠে জল।

ঈশ্বরের কাছে আমি অক্ষর চাই। তিনি অক্ষরের মেঘ পাঠিয়ে দেন চৈতন্যে। সাজিয়ে সাজিয়ে শব্দের গঠন। প্রকৃতিতে বিভিন্ন রকমের শব্দ আছে। মধুর শব্দে মনের দরজা খুলে যায়। এই খুলে যাওয়াটা প্রয়োজন। দরজা জানালা বন্ধ থাকলে কোনো সংবেদন ভিতরে আসে না। মনেরও দরজা-জানালা হয়। সেগুলো খুলে রাখা ১ক অনন্য কৌশল। এটা অধ্যাবসায় দিয়ে ডেকোরেট করে নিতে হয়।

বিভিন্ন বাদ্য যন্ত্র থেকে যেমন- ভিন্ন ভিন্ন সাউণ্ড ভিন্ন ভিন্ন ট্রাক ১টি মিক্সিং মেশিনে এসে তার পর স্টোর হয়। সেখান থেকে প্রতিটি ট্রাককে টিউন করে তৈরি হয় সুরের ইন্দ্রজাল। কবিও ঠিক অক্ষরের শব্দ(সাউণ্ড)গুলোকে টিউন করতে পারেন। দক্ষতা নিয়ে সব অদক্ষ কলম মিউট মোডে থাক। এগুলো কথা নয়, সব ছবি। ছবিকে কথা দিয়ে এঁকে ফেলার প্রয়াস। আবার কথা জুড়ে জুড়ে গানও বলা যেতে পারে। এগুলো পার্সেপশান অনুযায়ী বহুরৈখিক ডাইমেনশনে ছড়িয়ে যায়।

পৃথিবীতে মানুষের বিশ্বাসের ক্রমগুলি হলো(সংখ্যার ভিত্তিতে)- খ্রীষ্টান, মুসলিম, নাস্তিক ও হিন্দু ক্রমশ আরও অনেক। এগুলো প্রচলিত বিশ্বাস বলেই আমার ধারণা(বিশ্বাস)। আমি ৩য় আস্তাবলে থাকি।

অথচ- সকলের সামনে ঈশ্বরের কথা শোনালাম (নাস্তিকদের আবার ঈশ্বর ভক্তি)! আসলে যা কিছু সুন্দর তাকে আমি ঈশ্বর মানি। আর ভালো তো সীমাহীন। এটা নিয়ে ভিন্নমত থাকতেই পারে যেহেতু ১টা মত কখনই নিরঙ্কুশ দাঁড়াতে পারে না। তাই দ্বিতীয়(অন্য) মতটিরও স্পেস রাখা হলো।

এখন এই অক্ষর সাজিয়ে যে ছবিটি প্রদর্শিত হচ্ছে- সেটার অডিও ভিজুয়াল দৃশ্যে চরিত্রটি নিজের সত্ত্বাকে অবশ্যই রুফটপ গার্ডেনে মেলে ধরবেন -নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট ঋতুই। এ বিষয়ে সন্দেহের কোনো অবকাশ রাখাছিল না বর্ষার শরীরে। ঈশ্বর আমার সামনে কথা বলেন হাঁটেন ১ক জন প্রকৃত মানুষ রূপেই।  

6 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন