নাম না-জানা তিন





X
পদস্খলনের গল্পে ম ম পাগলাগারদ থেকে অনেকবার পাঁচিল টপকে পালানোর চেষ্টা করেছে তারাপদ বাগদি। ওর পোকায় কাটা মাথার দাম ছিল দশলক্ষ স্বর্ণমুদ্রা। ডুবে ডুবে জল খাওয়া সম্পর্কিত যেকোনো তথ্য দিতে পারলে বলিউডের নায়িকার সাথে পৃথিবীর নির্জনতম দ্বীপে  রাত্রিবাসের সুবর্ণসুযোগ। শোনা যায় এইসবই পেতে জনৈক জিসান গোপন বৈঠকের পর তারাপদকে তুলে দিয়েছিল পুলিশের হাতে। মানিকচাচা আমাকে জিসান নামে ডাকতেন আর আমি আমাকে চিনতাম তারাপদ বাগদি।






Y
অবসর পেলেই আকাশ আঁকি নাকি আমিই নিজে আকাশ হয়ে যাই কিম্বা মুক্তি খুঁজতে গিয়ে হারিয়ে ফেলি মানসিক ভারসাম্য এ কথার উত্তর পেতে দারস্থ হয়েছি দয়াবতী গাছের কাছে বলেছে সে এতদিন কোথায় ছিলেন মুখের থেকে কথা কেড়ে নিয়ে পাখিরা বলেছিলো ঠিকানার নাম বনলতা সেন এখন ডাক্তারবাবু কবিতা লিখতে বারণ করেছেন






Z
স্বাগত জানাতে ঋতুমতী পাহাড় ডানায় বাতাবির গন্ধ মেখেছে। ঠোঁটে গোলাপপাপড়ির কুমারীত্ব। এখন অপেক্ষা শুধুই তোমার হে নবাগতা দেবলোক থেকে নেমে এসে আলোকেরই ঝর্ণাধারায় ধুইয়ে দাও অন্ধকারের নগ্নতা।কোথাও খুব ঢিমেতালে বইছে নদী আর নৌকো ভাসছে বড় বেসুরো। একপাও নড়ছে না পাথরের পা। ইশারায় ডাকছে মেঘ। জানালার চোখ টেনে নিচ্ছে আকাশ। গাছেদের গৌরবময় ইতিহাসজানা পাখিরা বলেছে এনে দেবে আশ্চর্য ফল। গৌরীমা বলেছেন যোগবলে স্বপ্নেও গর্ভবতী হওয়া যায় দৈববলে মা হন পরকীয়া কবিতা।

Post a Comment

নবীনতর পূর্বতন