১. ১টি পার্থিব; কয়েকটি অপার্থিব অভিমুখী  

ইসরাত ইহিতা


০ের পাশে শব্দকে শুইয়ে দিলে 

নৈঃশব্দ্য দাঁড়িয়ে  

                 অন্ধকারের 

চিবুক ছুঁয়ে

সংখ্যার সাথে শব্দবন্ধ 

জড়ো করলে ওড়ে ~ পোশাকি তারিখ

জীবনের সাথে তারিখ 

সেলাই করলে 

                        আলবৎ

 সংখ্যা-মৃত্যু

আমরা জানি     (মৃত্যু) = (বিয়োগ)


মানুষ মূলত অমর; মৃত্যু তার জন্য ইস্যু নয়

করতলে বয়ে যায় মৃত্যুজ অগণন 


কেননা 

জীবিত মানুষের       মৃত্যু-অভিজ্ঞতা নেই



২. নিশ্চিত ভগ্নাংশবর্তী ভবিষ্যৎ ফসিল


নিজের ভেতর

সতত চিনেমাটি       থালা ভেঙে পড়ার মতো 

                            শব্দ 

বিচ্ছিন্ন হই 

                 আমি হতে আমি

এগিয়ে আসে 

ট্রাফিক সিগন্যালের মতো               শেষকৃত্য

একটা শবদেহ 

                বহন করছি। 

যদিও 

 সাক্ষ্যরা সব মৃত

ঠনঠনে খঞ্জনী বাজায় তুষার। চোখ বন্ধ করি।

আমার ছায়াতে 

                  বাহিত আমি

                  কালো ব্যাগ 

   ভেতরে বেহালা

খণ্ডকাব্যের ভেতরের সত্তা

বোধের সোনামুখি সুঁই 

                      আর 

মিহিসুতোয় সেলাই


একটা রক্তরঙ বাতাসে ভাসছে 

নংপসুক সভ্যতার ভগ্নাংশের ফসিল


৩. আপাতত ~ 

কয়েকটি শুয়োরের বাচ্চা সময়াংশ বিয়োগের পর

@@@ ইহিতা এরিন


ধর্ষকদের হাঁটতে দাও 

উলম্বিত শরীর

অভিশাপ, গড়েছে ধর্ষণশয্যা      যে দৌলতে


বন্ধ করো ধর্ষণোৎসব 

রক্তে দাও দুগ্ধ-আবির 


সূর্যের সম্মুখে বসাও       উত্থিত শিশ্ন

নগ্নদের নগ্ন আরো

বাজপাখির রূপ বাঘের ক্ষমতা 

দুর্বল গজালে 

                ক্ষমতায়নের 

আনন্দ অপেক্ষাকৃত  

মুখোশগুলো থিতু হোক,

                  ক্রন্দন  

                  মাতৃ অভিব্যক্তি


ঈশ্বরকে বলো               মানুষ হতে চেয়ো না

Post a Comment

নবীনতর পূর্বতন